1. riyaakhter747@gmail.com : রিয়া আক্তার : রিয়া আক্তার
কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায় ও গোপন টিপস  ১০০% কাজ করবে
কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়
কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায় ও গোপন টিপস  ১০০% কাজ করবে

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। এখন আমি আপনাদের মাঝে শেয়ার করবো কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়। বর্তমান পৃথিবী সাথে আগের পৃথিবীর তুলনা করলে দেখা যাবে পৃথিবী এখন সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। আর এজন্য বর্তমানে মানুষের সাথে মিশার জন্য স্মার্ট হওয়া অনেক বেশি জরুরী। মানুষের সাথে মিষ্টি খেলে অবশ্যই আপনাকে স্মার্ট হতে হবে এবং কথাবার্তায় স্মার্টনেস আনতে হবে। কিন্তু বেশিরভাগ মানুষই কিভাবে অন্যজনের সাথে স্মার্ট ভাবে কথা বলতে হয় তা জানে না। আজ আমরা আপনাদের মাঝে কয়েকটি শেয়ার করব যার মাধ্যমে আপনি খুব সহজেই কথাবার্তা স্মার্ট হতে পারবেন।

কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায় ও গোপন টিপস

১ মনকে সব সময় শান্ত রাখুন
মানুষের সামনে স্মার্ট ভাবে কথা বলার জন্য অবশ্যই আপনাকে সব সময় নিজের মনকে শান্ত রাখতে হবে। যার ফলে আপনি খুব সহজে বর্তমানে কোন ঘটনাকে সমাধান করতে পারবেন এবং অন্যের সাথে খুব সহজেই ভালো ব্যবহার করতে পারবেন। 
2 ভালো ব্যক্তিদের সাথে মেলামেশার করুন
যদি আপনি স্মার্ট ভাবে মানুষের সাথে কথা বলতে চান এবং স্মার্ট হতে চান তবে অবশ্যই আপনাকে ভালো মানুষের সাথে চলাফেরা করতে হবে। কেননা আপনি যদি ভালো মানুষের সাথে চলাচল করেন তবে তারা সব সময় আপনাকে পজেটিভ রাখবে এবং  পজিটিভ কথাবার্তা বলবে। ফলে আপনি তাদের কাছ থেকে ভালো কিছু শিখতে পারবেন। যেগুলো আপনার কথাবার্তা স্মার্টনেস আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
3 সময়ের সাথে নিজেকে মানিয়ে চলুন
স্মার্ট হওয়ার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি হলো সময়ের সাথে নিজেকে মানিয়ে নেওয়া এবং বাস্তব ঘটনার প্রতি সবসময় সজাগ থাকা। আপনি যদি আপনার সমাজে বা চারপাশে ঘুরে যা বাস্তব ঘটনা নিয়ে সবসময় সজাগ থেকে এবং সেগুলো নিয়ে সবার সাথে আলোচনা করেন। তবে সবাই আপনার কথাগুলোকে গুরুত্ব সহকারে শুনবে এবং আপনাকে স্মার্ট মনে করবে।
৪ প্রতিদিন নতুন নতুন ইনফরমেশন সংগ্রহ করুন
মানুষের সাথে স্মার্ট ভাবে কথাবার্তা বলতে হলে অবশ্যই আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ ইনফরমেশন থাকতে হবে। উদাহরণস্বরূপ ধরুন আপনি কারো সাথে গণিতের বই নিয়ে আলোচনা করছেন। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই গণিত সম্পর্কে পর্যাপ্ত পরিমাণ ইনফরমেশন থাকতে হবে তবে আপনি তার সাথে স্মার্ট ভাবে কথাবার্তা বলতে পারবেন।
৫ অনেক বেশি বই পড়ুন
প্রতিদিন বই পড়ার অভ্যাস গড়ে তুলুন এতে করে আপনার জ্ঞান বৃদ্ধি পাবে। যদি মানুষের সামনে নিজেকে স্মার্ট ভাবে পরিচয় করিয়ে দিতে চান এবং সবার সাথে স্মার্ট ভাবে কথাবার্তা বলতে চান তবে আপনাকে অবশ্যই প্রতিদিন বিশেষ পৃষ্ঠা বই পড়তে হবে। সেটা যে কোন ধরনের বই হতে পারে। আপনার জ্ঞান বৃদ্ধি পাবে এবং কতক্ষণ কারো সাথে কোন বিষয়ে আলোচনা করবেন তখন এই জ্ঞান আপনার অনেক কাজে আসবে।
৬ যুক্তি দিয়ে কথা বলুন
কথাবার্তা স্মার্টনেস আনতে চাইলে অবশ্যই নাকি যুক্তি দিয়ে কথা বলতে হবে। সাধারণ ব্যক্তি অথবা যে কোন ব্যক্তি যদি আপনি যদি কোন বিষয়ে কথা বলা শুরু করেন এবং সে যদি আপনার সাথে তর্ক শুরু করে। তবে আপনি তার সাথে তর্কে না জুড়ে বরং যুক্তি দিয়ে তার সাথে কথা বলুন। এতে করে আপনার কথাবার্তা স্মার্টনেস ফুটে উঠবে। 
৭ নিজেকে সবসময় পরিপাটি রাখুন
অন্যের সঙ্গে কথা বলার সময় অবশ্যই নিজেকে সব সময় পরিপাটি রাখা জরুরি। এতে করে আপনার স্মার্টনেস অন্যের সামনে ফুটে উঠবে। আমি বলছি না যে আপনি সব সময় নতুন নতুন জামা কাপড় পড়ে পরিপাটি থাকেন। আপনার যে জামা কাপড়গুলো রয়েছে সেগুলো সব সময় পরিষ্কার রাখবেন এবং পরিষ্কার জামা কাপড় পড়ার চেষ্টা করবেন। নিজেকে সবসময় পরিষ্কার রাখবেন এবং পরিপাটি করে রাখবেন।
৮ সব সময় খুশি মনে থাকুন
সব সময় নিজেকে খুশি রাখার চেষ্টা করুন এবং নিজের মনকে সব সময় সতেজ রাখুন। নিজের শরীর ও মনকে ভালো রাখার জন্য আপনি চাইলে বিভিন্ন খেলাধুলা করতে পারেন এবং ব্যায়াম করতে পারেন। এতে করে আপনার মন ভালো থাকবে এবং আপনি অন্যের সাথে স্মার্ট ভাবে কথাবার্তা বলতে পারবেন।
৯ অন্যকে ছোট করবেন না
আপনি যখন কারো সাথে কথা বলবেন তখন কখনোই তাকে খোটা দিয়ে কথা বলবেন না এবং এমন কোন কথা বলবে না যাতে করে আপনার বিপরীত পাশে থাকা ব্যক্তিটি ছোট হয়ে যায়। বরং আপনি যখন কারো সাথে কথা বলবেন তখন তার কথা মনোযোগ দিয়ে শুনুন এবং বুঝুন এরপর আপনি যুক্তির মাধ্যমে তার কথাগুলোর উত্তর দিন।

আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। এ ধরনের মজার মজার তথ্য সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনি যদি ইতিমধ্যে আমাদের ওয়েবসাইট সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আমার বন্ধুদের মাঝে শেয়ার করব
About The Author
রিয়া আক্তার
আমি রিয়া আক্তার। মেয়ে পটানোর থেরাপি ওয়েবসাইটের সকল আর্টিকেল আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে লিখেছি। আমি চাই প্রত্যেকটা মানুষ যাতে তার প্রিয়জনের কাছে তার ভালোবাসার কথা বলতে পারে ও প্রিয় জনকে ভালবাসতে পারে।