1. riyaakhter747@gmail.com : Riya Akther : Riya Akther
জনপ্রিয় কিছু শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি
শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি
জনপ্রিয় কিছু শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব কিছু শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি। মানুষ জীবনে চলার পথে নানা রকম ভুল করে থাকে। আর সেসব ভুল থেকে মানুষ পরবর্তীতে শিক্ষা গ্রহণ করে এবং ভবিষ্যতে সেই শিক্ষা কাজে লাগিয়ে সফলতা লাভ করে। আজ আমরা আপনাদের মাঝে এ ধরনের কিছু উক্তি ও স্ট্যাটাস নিয়ে আলোচনা করব।

জনপ্রিয় কিছু শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি

শিক্ষা অমূল্য সম্পদ আর শিক্ষা যত মানুষের মাঝে শেয়ার করবেন ততই আপনার জ্ঞান বৃদ্ধি পাবে। শিক্ষার কোনদিনও শেষ নেই মৃত্যুর আগ পর্যন্ত আপনি শিখতে থাকবেন এটাই দুনিয়ার নিয়ম। তাই কেউ যদি পড়ালেখা শেষ করার পর বলে তার শিক্ষা নেওয়ার শেষ তবে সে ভুল কথা বলেছে। কেননা জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষার কোন শেষ নেই। আপনি জন্মের পর থেকে শিক্ষা গ্রহণ করা শুরু করেছেন এবং মৃত্যুর আগ পর্যন্ত আপনি সেই শিক্ষা গ্রহণ করতে থাকবেন।

কিছু শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি

ইতিহাস থেকে দেখা যায় যে যারা সব সময় জ্ঞান অর্জন করতে এবং অন্যদের মাঝে জ্ঞান শেয়ার করত তারাই পৃথিবীতে সবথেকে বেশি জ্ঞানী ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেছে। তাই আপনিও চেষ্টা করুন আপনার যতটুকু জ্ঞান আছে সেটি ভালো কাজে ব্যবহার করার এবং অন্যকে তা জানার সুযোগ করে দিন। এতে করে আপনার জ্ঞান কখনো কমবে না বরং আরো বাড়তে থাকবে। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি

আমাদের মধ্যে অনেক মানুষই আছে যারা অন্যকে শেখাতে পছন্দ করে এবং নিজের ভেতর থেকে জ্ঞানকে অন্যের মাঝে শেয়ার করে তাদেরকেও শেখার সুযোগ করে দেয়। এ ধরনের মানুষ প্রতিনিয়ত নতুন নতুন বিষয় জ্ঞান অর্জন করে এবং তা মানুষের মাঝে শেয়ার করে। আর সমাজে এদের মূল্য অনেক বেশি সবাই তাদেরকে সম্মান করে এবং শ্রদ্ধা করে। আপনিও চাইলে এ ধরনের কিছু শিক্ষনীয় স্ট্যাটাস ও উক্তি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে জীবনে চলার পথে নানা রকম উপদেশ দিতে পারেন। 

এতে করে মানুষটি হয়তো আজ না হোক কাল উপকৃত হবে এবং তখন আপনার কথা মনে করবে আর আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করবে। একবার ভেবে দেখুন এতে করে আপনার সম্মান তখন কতটা বেড়ে যাবে এবং আপনার সেই বন্ধুটির কাছে আপনার মূল্য কতটা গিয়ে দাঁড়াবে। যাইহোক অনেক কথা বললাম এবার আলোচনায় আসা যাক।

 

1     “তোমাদের মাঝে সেই ব্যক্তি সর্বোত্তম, যে তার এক চোখ দিয়ে নিজের দোষ দেখে আর অপর চোখ দিয়ে অন্যের গুণ দেখে।” – হযরত মুহাম্মদ (সাঃ)

  1.   “দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ।”
  1.   “ভালো খাদ্য বস্তু পেট ভরে কিন্তু ভালো বই মানুষের আত্মাকে পরিতৃপ্ত করে। “
  1.   “বুদ্ধিমানরা জরুরি কাজে তাদের সময় ব্যয় করে।”
  1.   “হাতের পাঁচ আঙ্গুল সমান হয় না।”
  1.   “তুমি যদি মনে কর তুমি পারবে বা পারবে না, দু ক্ষেত্রেই তোমার বিশ্বাস সঠিক।”
  1.   “সততাই সর্বোৎকৃষ্ট পন্থা।”
  1.   “অনেক দিন আগেই আমি বুঝেছি যে শুয়োরের সঙ্গে দ্বন্দ্বযুদ্ধ করতে নেই। শরীর নোংরা হয়ে যাবে এবং শুয়োরটি এইটিই পছন্দ করবে”
  1.   “তোমাদের মধ্যে সেই উত্তম যে কুরআন শিখে এবং শিক্ষা দেয়।” – নবী (সাঃ)
  1.     যদি নিজে নিজের বিবেক কে বড় মনে কর তবে শত্রু সৃষ্টি হবে, আর যদি হৃদয়কে বড় কর তবে বন্ধু বৃদ্ধি হবে
  1.   সব কিছু জানা তোমার জন্য আবশ্যক নয়, কিন্তু যা কিছু বলছ তার সবটুকু সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক
  1.   টাকা পয়সাহীন মানুষ তীরহীণ ধনুকের মত

13    সফল মানুষ হওয়ার চেষ্টা করার থেকে বরংমূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়ার চেষ্টা করো

  1.   ভালো খাদ্য বস্তু পেট ভরে

কিন্ত ভাল বই মানুষের আত্মাকে পরিতৃপ্ত করে”

15   “অনেক দিন আগেই আমি বুঝেছি যে শুয়োরের সঙ্গে দ্বন্দ্বযুদ্ধ করতে নেই। শরীর নোংরা হয়ে যাবে এবং শুয়োরটি এইটিই পছন্দ করবে”

16   “যদি মনে কর তুমি পারবে, কিংবা মনে কর তুমি পারবেনা, দুই ক্ষেত্রেই তোমার বিশ্বাস সঠিক”

  1.   “বুদ্ধিমান লোক জরুরী কাজেই তার জীবন ব্যয় করে”
  1.   “জ্ঞানী লোকেরা আমাকে এই বলে সতর্ক করে যে, জীবন হচ্ছে পদ্মপাতারজলের মত”
  1.   “যারা প্রত্যেক বস্তুরই দাম জানেন কিন্তু কোনও বস্তুরই প্রকৃত মূল্য জানেন না তারাই সমালোচক
  1. “মানুষের অস্থির ধমনীকে শান্ত করার জন্য উপযুক্ত সময়ে একটি সুন্দর কথা বলার চেয়ে কার্যকরী কোন চিকিৎসা আবিষ্কৃত হয় নি”

আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। এ ধরনের আরো নতুন নতুন তথ্য সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটি সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনি যদি আমাদের ওয়েবসাইট ইতিমধ্যে সাবস্ক্রাইব করে থাকেন তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আমার বন্ধুদের মাঝে শেয়ার করব
About The Author
Riya Akther
আমার নাম রিয়া আক্তার। আমি একজন স্টুডেন্ট। মেয়ে পটানোর থেরাপি সম্পন্ন ব্যতিক্রমধর্মী একটি ওয়েবসাইট। আমি মূলত মেয়ে পটানোর থেরাপির ওয়েবসাইটের সকল আর্টিকেল লিখেছি। আমি আমার আর্টিকেলে আপনাদের মাঝে যেসব আইডিয়া শেয়ার করেছি এগুলো মূলত আমার বন্ধু বান্ধব ও বান্ধবীদের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে নিয়েছি। আমার এই ওয়েবসাইটে কাজ করার উদ্দেশ্য হচ্ছে উদ্দেশ্য হচ্ছে যাতে করে সবাই তার ভালোবাসার মানুষের কাছে তার মনের কথা খুব সহজে জানাতে পারে এবং আমার ওয়েবসাইটের মাধ্যমে আমি যাতে আপনাদের ভালোবাসার মানুষটিকে পেতে আপনাদেরকে সকল ধরনের সাহায্য করতে পারি।